সমাপনী ও বৃত্তি ফলাফল-২০১৯ | PSC Scholarship Result 2019

February 24, 2020 10:26 pm
PSC Scholarship Result 2020- careermqe.com

পিএসসি বৃত্তির ফলাফল: প্রাথমিক বৃত্তি পরীক্ষার ফল মঙ্গলবার প্রকাশ করা হয়েছে। এবার প্রাথমিকে বৃত্তি পেয়েছে সর্ব মোট সাড়ে ৮২ হাজার শিক্ষার্থী। একই দিনে ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষার বৃত্তির ফলও প্রকাশ করা হয়েছে। ২৪ ফেব্রুয়ারী ২০২০ খ্রি. মঙ্গলবার দুপুর ১২টায় প্রাথমিক ও গণশিক্ষা প্রতিমন্ত্রী মো. জাকির হোসেন আনুষ্ঠানিকভাবে বৃত্তির ফল  ডিপিএ অফিসিয়াল ওয়েবসাইট www.dpe.gov.bd -এ প্রকাশ করা হয়েছে।

 

২০১৯ সালের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) ও ইবতেদায়ি শিক্ষা সমাপনীর ফলাফলের ভিত্তিতে এ বৃত্তির ফল তৈরি করা হয়েছে।

 

এ বছর পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলের ওপর ভিত্তি করে সাড়ে ৮২ হাজার শিক্ষার্থীকে বৃত্তি দেয়া হবে। এর মধ্যে মেধা কোটায় (ট্যালেন্টপুল) বৃত্তি পাবে ৩৩ হাজার ৩০০ শিক্ষার্থী। সাধারণ কোটায় বৃত্তি পাবে  ৪৯,২০০ হাজার। মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা এবং আর সাধারণ কোটায় ২২৫ টাকা করে বৃত্তির অর্থ পাবে।

 

PSC-Scholarship-Result-2020- careermqe.com

সাধারণ কোটায় ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ছয়টি করে বৃত্তি দেয়া হবে। এর মধ্যে তিনজন ছাত্রী ও তিনজন ছাত্র। এছাড়া ওয়ার্ড পর্যায়ে বৃত্তি প্রদানের পর অবশিষ্ট বৃত্তি থেকে প্রতিটি উপজেলায় বা থানায় দুই জন ছাত্র ও দুই জন ছাত্রীকে বৃত্তি দেয়া হবে। প্রতি বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে প্রতিটি বিভাগ থেকে তিনটি করে ২৪টি সাধারণ বৃত্তি প্রদানের পর চারটি সাধারণ বৃত্তি সংরক্ষণ করা হবে।

পিএসসি বৃত্তির ফলাফল ২০১৯ দেখুন এখানে!

 

২০০৯ সাল থেকে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষা শুরু হয়। পরের বছর ইবতেদায়ি শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেয়া শুরু হয়। উভয় পরীক্ষা চালুর পর আলাদা বৃত্তি পরীক্ষার পরিবর্তে সমাপনীতে অংশ নেয়া ক্ষুদে শিক্ষার্থীদের মেধা তালিকা করে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়।

 

প্রাথমিক ও গণশিক্ষা মন্ত্রণালয়ের সচিব মো. আকরাম আল হোসেন জানাই ঝরে পড়া রোধ, শ্রেণিকক্ষে শিক্ষার্থীদের উপস্থিতি বৃদ্ধি ও সুষম মেধা বিকাশের লক্ষ্যে প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষার ফলাফলের ভিত্তিতে শিক্ষার্থীদের মধ্যে উপজেলাভিত্তিক বৃত্তি দেয়া হয়। ফলে সব শিক্ষার্থী বৃত্তি পাওয়ার প্রতিযোগিতায় অংশ নিতে পারে ও শিক্ষার মান বৃদ্ধি পায়। সমাপনী-ইবতেদায়ি পরীক্ষার ফলের ভিত্তিতে আগামী মঙ্গলবার দুপুরে মন্ত্রণালয়ের সভাকক্ষে বৃত্তির ফল প্রকাশ করা হবে।

 

প্রাথমিক পর্যায়ের শিক্ষার্থীদের বৃত্তির পাশাপাশি উপবৃত্তি প্রদান করা হয়ে থাকে। উপবৃত্তির সংখ্যা ও অর্থের পরিমাণ বৃদ্ধি করতে একনেকে প্রস্তাব পাঠানো হয়েছে। এছাড়াও শিক্ষার্থীদের জামা, জুতা ও ব্যাগ কিনতে ১ হাজার টাকা দেয়ার প্রস্তাব একনেকে অনুমোদন দেয়া হয়েছে।

 

 

উল্লেখ্য, ১৭ নভেম্বর শুরু হয় পিইসি ও ইইসি পরীক্ষা। এতে ২৯ লাখ ৩ হাজার ৬৩৮ জন শিক্ষার্থী অংশ নেয়।এরমধ্যে প্রাথমিক সমাপনীতে ২৫ লাখ ৫৩ হাজার ২৬৭ জন ও ইবতেদায়ি সমাপনীতে ৩ লাখ ৫০ হাজার | ৩৭১ জন ছাত্র-ছাত্রী ছিল।

পিএসসি বৃত্তির ফলাফল দেখতে এখানে ক্লিক করুন:

PSC Scholarship Result 2020

 

 

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

You May Also Like